×
অনুসন্ধান
EveryBengaliStudent.com
জীবন এবং ঈশ্বর বিষয়ক প্রশ্নগুলি
 আবিস্কার করার জন্য নিরাপদ স্থান
প্রশ্ন ও উত্তর

ঈশ্বর কি একজন মহিলা হতে পারেন?

WhatsApp Share Facebook Share Twitter Share Share by Email More PDF

প্রশ্ন: ‘‘ঈশ্বর কি একজন মহিলা হতে পারেন?’’

আমাদের উত্তর: ঈশ্বরকে একজন মহিলা হিসেবে দেখাটা সাধারণত সঠিক দৃষ্টিকোণ নয়, যদিও বাইবেল ঈশ্বরের কথার মাধ্যমে তাঁর নারীত্বভাবের দিকটি প্রকাশ করে। যীশু একবার বলেছিলেন…

“যিরূশালেম! হায় যিরূশালেম! তুমি ভাববাদীদের খুন করে থাক এবং তোমার কাছে যাদের পাঠানো হয় তাদের পাথর মেরে থাক। মুরগী যেমন বাচ্চাদের তার ডানার নীচে জড়ো করে তেমনি আমি তোমার লোকদের কতবার আমার কাছে জড়ো করতে চেয়েছি, কিন্তু তারা রাজী হয় নি।’’ (মথি ২৩:৩৭)

এছাড়াও, ঈশ্বরের প্রজ্ঞাকে হিতোপদেশে স্ত্রীসুলভ বলে চিহ্নিত করা হয়েছে (উদাহরণস্বরূপ, হিতোপদেশ ১:২০, ৮:১১, ৯:১), তবুও নতুন নিয়মে আমাদের বলে যে যীশুই হলেন ঈশ্বরের জ্ঞান (১ম করিন্থীয় ১:২৪)।

কিন্তু, বেশিরভাগ অংশেই ঈশ্বর নিজেকে পুরুষ ব্যক্তিত্ব হিসেবে প্রকাশ করেছেন। বাইবেলের প্রতিটি কথাই ঈশ্বর থেকে এসেছে (২য় তীমথিয় ৩:১৬), আর এখানে ঈশ্বরকে সবসময়ই ‘পুরুষবাচক তাঁর’ বা একজন ‘‘পুরুষবাচক তিনি’’ হিসেবে উল্লেখ করা হয়েছে। তাই ঈশ্বর সকলের কাছে নিজেকে ‘‘পুরুষবাচক ব্যক্তিত্ব’’ হিসেবে প্রকাশ করতে চেয়েছেন।

তবে, আদিপুস্তক ১ম অধ্যায় আমাদের বলে যে, মানুষ (মানবজাতি; ‘‘একজন মানুষ’’ হিসেবে) ঈশ্বরের প্রতিমূর্তিতে সৃষ্টি হয়েছে, পুরুষ এবং মহিলা উভয়ই…

পরে ঈশ্বর তাঁর মত করেই মানুষ সৃষ্টি করলেন। হ্যাঁ, তিনি তাঁর মত করেই মানুষ সৃষ্টি করলেন, সৃষ্টি করলেন পুরুষ ও স্ত্রীলোক করে। (আদিপুস্তক ১:২৭)

সুতরাং, যদি ঈশ্বরের ‘‘পুরুষত্ব’’ এবং ‘‘নারীত্ব’’ উভয়ই দেখি তাহলে আমাদের আশ্চর্য হবার কছিু নইে, কারণ এতে করে আমরা পুরুষ এবং নারী উভয়ই ঈশ্বররে সাথে সর্ম্পক স্থাপন করতে পারব। ঈশ্বরকে মায়ের মত (মুরগিস্বরূপ) হিসাবে বিবেচনা করা যেতে পারে এবং তবুও তাকে স্বর্গীয় পিতা বলা যেতে পারে (যে সম্মোধনে শাস্ত্র তাঁকে প্রকাশ করেছে)। ঈশ্বরের একই সাথে ¯েœহশীল এবং লালন-পালনকারী, কিন্তু তিনি প্রভাবশালী এবং শক্তিশালীও।

অবশ্যই, ঈশ্বর আমাদের থেকে এতটাই উপরে অবস্থান করেন যে তিনি হয়ত পুরুষ বা স্ত্রী কেউই নন। যদিও আমরা তাঁর প্রতিমূর্তিতেই সৃষ্টি হয়েছি, এবং ঈশ্বর যে কে তাঁর কিছুটা প্রতিফলন আমাদের মধ্যে ঘটে, কিন্তু আমরা কখনই ঈশ্বরের জায়গা নিতে পারি না। এমনকি যদি একজন চিত্রশিল্পী যদি নিজের কোন ছবি আঁকেন, তাহলে সেই শিল্পী তার আঁকা ছবির থেকে অনেক বড় একজন ব্যক্তিত্ব।

লক্ষ্যনীয় বিষয়টি হল ঈশ্বর নিজেকে আমাদের উপর প্রকাশ করতে সম্মত হয়েছেন। ঈশ্বর মানুষরূপে, যীশু খ্রীষ্টের মধ্য দিয়ে আমাদের মধ্যে আসলেন এবং তিনি চান যেন আমরা তাঁর সাথে সম্পর্ক স্থাপন করি, যেটা তিনি ইতোমধ্যেই সম্পন্ন করেছেন। আরও বিবরণী জানার জন্য, ঈশ্বরকে জানা দেখুন।

 আমার একটি প্রশ্ন বা মন্তব্য আছে…
 কিভাবে ঈশ্বরের সাথে একটা সম্পর্ক শুরু করেন

এই প্রবন্ধটি শেয়ার করুন
WhatsApp Share Facebook Share Twitter Share Share by Email More